মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ সেপ্টেম্বর ২০২০

বৃহৎ করদাতা ইউনিট এর অধিক্ষেত্র

বৃহৎ করদাতা ইউনিট একটি বিশেষায়িত ইউনিট। এখানে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত ব্যাংক, বীমা, অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, মাচেন্ট ব্যাংক, মোবাইল ফোন কোম্পানী এবং কিছু উৎপাদন খাতে কোম্পানী এবং তাদের পরিচালকবৃন্দের অধিক্ষেত্র রয়েছে। উহার মধ্যে ব্যাংক, বীমাসহ সকল আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল ফোন কোম্পানীর অধিক্ষেত্র বৃহৎ করদাতা ইউনিটের জন্য সুনির্দিষ্ট। অন্য কোন কর অঞ্চলের জন্য এই অধিক্ষেত্র থাকবে না। জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ২০০৩ সালে জারীকৃত আদেশে  (আদেশ নং-জারাবো/কর-৪/অধিক্ষেত্র/১১(৪)/২০০৩, তাং ২৯/১০/২০০৩) বলা হয়েছে “ভবিষ্যতে গঠিতব্য ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং উহাদের সকল পরিচালকদের আয়কর মামলার অধিক্ষেত্র কর কমিশনার, বৃহৎ করদাতা ইউনিট (Large Taxpayer Unit) এর নিকট ন্যাস্ত থাকিবে”। প্রতিষ্ঠালগ্নে এই ইউনিটের অধীনে ২৭৯টি কোম্পানী ও ৭০৩টি ব্যক্তি করদাতাসহ মোট ৯৮২টি করদাতা ছিল। এছাড়া ২০১১ সালে বৃহৎ করদাতা ইউনিটের চট্টগ্রাম শাখার কার্যক্রম শুরু হলে জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ মোতাবেক ১২৩ জন করদাতাকে এই ইউনিটের চট্টগ্রাম শাখার অধীনে ন্যাস্ত করা হয়। বর্তমানে এই ইউনিটের অধিক্ষেত্রে মোট করদাতার সংখ্যা ১১৫৯।

বৃহৎ করদাতা ইউনিট (LTU), ঢাকা এর অধিক্ষেত্রঃ

অধিক্ষেত্র জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত ব্যাংক, বীমা, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, মোবাইল ফোন কোম্পানী এবং কিছু উৎপাদন খাতে নিয়োজিত কোম্পানী এবং তাহার পরিচালকবৃন্দ।
অধিক্ষেত্র(উৎসে কর)                   আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৭ম অধ্যায়ে বর্ণিত সকল ধারায় উৎসে কর (ধারা ৫২ডি, ৫২আর, ৫৩বিবি, ৫৩বিবিবিবি, ৫৩ ইই ও ৫৩ এফ ব্যতীত)

 

 

 


Share with :

Facebook Facebook